সকালে ঘুমথেকে উঠার পর যে ৫টি ভুল বাড়াতে পারে আপনার ওজন

বর্তমান সময়ে প্রতিটি মানুষ তার ওজন নিয়ে অনেক বেশি সচেতন।আর সকালে ঘুম থেকে উঠে আমাদের ছোট ছোট ভুলই বাড়িয়ে দিতে পারে আমাদের ওজন। পেটের মেদ কমাতে হলে সকালটা আরও বেশি গুরুত্বপূর্ণ। জেনে নিন,সকালে এই ভুলগুলো আপনিও করছেন না তো?

১)ঘুম থেকে উঠে সকালে পানি পান না করা

পানি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর এবং মেটাবলিজম বাড়াতে কাজে আসে।সারা বিশ্বের ডায়েটিশিয়ান, নিউট্রিশনিস্ট এবং ফিটনেস এক্সপার্টরা এ বিষয়ে একমত যে পর্যাপ্ত পরিমাণে পানি পান করাটা সুস্থতার জন্য যেমন জরুরী, ওজন কমাতেও তেমনি জরুরী। এছাড়া সকালে কুসুম গরম পানি পান করলেও ওজন এবং পেটের মেদ কমে।

২) সকালে শারিরীক ব্যায়াম না কর

সকালে শারিরীক ব্যায়াম করা কতটা দরকারি সেটা বলে শেষ করা যাবে না।সকালে ব্যায়াম করলে বেশি ক্যালোরি খরচ হয় এবং ওজন বাড়া ঠেকায়। সকালে খালি পেটে ব্যায়াম করলে শরীর থেকে চর্বিও দূর হয়। তাইবলে সকাল সকাল উঠে জিমে ছুটতে হবে তেমন কিন্তু নয়। আপনি সকালে বাড়িতে ও বাড়ির আশেপাশেই কিছু ব্যায়াম করতে পারেনে এমনকি হাঁটা, জগিং, দৌড়ানো, সাইকেল চালানো বা স্কিপিং করতে আরেন।মনে রাখবেন সকালে আধা ঘণ্টার ব্যায়ামও শারিরীক ফিটনেসে অনেক উপকারে আসে।

৩) সকালের রোদ গায়ে না লাগানো

কথাটা শুনতে অদ্ভুত লাগলেও সকালের রোদ কিন্তু আপনার ওজন কমাতে সাহায্য করে। সূর্যের আলো মেটাবলিজম বাড়াতে কাজে আসে এবং আপনাকে শক্তি দেয়।

৪) নাশতায় বেশি পরিমানে প্রক্রিয়াজাত খাবার খাওয়া

আমরা অনেকেই সকালবেলা অকেন তাড়ায় থাকি যার ফলে রান্না কিছু খাওয়ার সময় পাই না।তখন প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবারে কাজ চালিয়ে নেই।এসব খাবারের মাঝে রয়েছে সিরিয়াল, গ্রানোলা বার, পাউরুটি, কুকি ইত্যাদি। এসব খাবারে থাকা কৃত্রিম ফ্লেভার এবং প্রিজার্ভেটিভস শরীরের জন্য ক্ষতিকর। এছাড়া এসব খাবার খেলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা বাড়ে। ওজন কমাতে সকালবেলা ঘরে তৈরি খাবার বা সাধারণ টাটকা খাবার খেতে পারেন। যেমন ফল, বাদাম, ওটস, ফলের স্মুদি ইত্যাদি।

৫) সকালে নাশতা না করা

অনেকেই মনে করেন সকালে খাবার না খেলে ওজন কমবে। এই ধারণাটি পুরপুরিই ভুল বরং তাতে শরিরে বিরুপ প্রতিক্রিয়ে দেখা দেয়! সকালের নাশতা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। নাশতা করার সাথে সাথে মেটাবলিজম দ্রুত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *