Home / অদ্ভুত খবর / আপনি কি অলস! তা হলে আপনার মধ্যে রয়েছে এই বিরল গুণ

আপনি কি অলস! তা হলে আপনার মধ্যে রয়েছে এই বিরল গুণ

অলসদের নিয়ে সমাজে-সংসারে গঞ্জনা থেকে রসিকতা, কী না চালু রয়েছে! কিন্তু অলস মানুষও যে এক বিরল গুণের অধিকারী, সে কথা কেউ কখনই মনে আনেন না।

বিল গেটসের একটা উক্তি দিয়েই শুরু করা যেতে পারে প্রতিবেদন। বিল বলেছিলেন— ‘কোনও কঠিন কাজ করার জন্য আমি একজন অলস মানুষকে বাছি। কারণ, একজন অলস মানুষই পারেন কোনও কঠিন কাজ সম্পাদনের সহজ পথটি বের করতে।’

অলসদের নিয়ে সমাজে-সংসারে গঞ্জনা থেকে রসিকতা, কী না চালু রয়েছে! কিন্তু অলস মানুষও যে এক বিরল গুণের অধিকারী, সে কথা কেউ কখনই মনে আনেন না। সেই কথাই সম্প্রতি বিস্তারিত ভাবে জানাল মার্কিন যুক্তরাষ্ট্রের এক স্টাডি গ্রুপ। ফ্লোরিডা গাল্‌ফ কোস্ট ইউনিভার্সিটি-র এই সমীক্ষক দলের যুক্তি— অধিকতর আইকিউ যুক্ত মানুষ খুব দ্রুত একঘেয়েমি অনুভব করেন। তাই তাঁরা হাতে-কলমে কাজের চাইতে অনেক বেশি পছন্দ করেন চিন্তা করতে। অন্যদিকে, কর্মতৎপর মানুষের ক্ষেত্রে এর ঠিক উল্টোটা হয়। তাঁরা হাতে-কলমে কাজে করে তাঁদের মনকে সক্রিয় রাখেন। কারণ, তাঁরা বেশিক্ষণ চিন্তা করতে পারেন না, এতে তাঁরা বোর হয়ে যান।

তিন দশক ধরে চলেছে এই সমীক্ষা। যে সব ব্যক্তির উপরে এই সমীক্ষা চালানো হয়েছিল, তাঁদের কাছে এই ধরনের প্রশ্ন রেখেছিলেন সমীক্ষকরা—  কোনও সমস্যার নতুন সমাধানসূত্র দেখতে পেলে আপনি সেই কাজকে উপভোগ করেন? টড ম্যাকএলরয়-এর নেতৃত্বাধীন এই দল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে থেকেই ৩০ জন ‘চিন্তাশীল’ এবং ৩০ জন ‘চিন্তা না করায় বিশ্বাসী’-কে বেছে নেন। সাত দিন ধরে দুই দলের লোকেদের হাতেই একটা যন্ত্র বসিয়ে রাখা হয়, যা তাঁদের অ্যাক্টিভিটি লেভেল এবং চলাফেরা ট্র্যাক করতে থাকে। এই যন্ত্র থেকে ক্রমাগত তথ্য পাওয়া যেতে থাকে তাঁদের কর্মতৎপরতার বিষয়ে।

আরও পড়ুন
সিনেমা দেখতে বসে আবেগে চোখে জল আসে? জানেন, আপনি কেমন মানুষ?
এতেই উঠে আসে উপরে বর্ণিত সিদ্ধান্ত— অধিকতর আইকিউ যুক্ত মানুষ খুব দ্রুত একঘেয়েমি অনুভব করেন। এবং কর্মতৎপরদের আইকিউ সে তুলনায় কম।

এ থেকে বোঝাই যায়, কেন বিল গেটস তথাকথিত অলস মানুষকে কোনও কঠিন কাজ দিয়ে নিশ্চিন্তে থাকেন।

সমীক্ষাপত্রটি প্রকাশিত হয়েছে ‘জার্নাল অফ হেল্‌থ সাইকোলজি’-তে।

Check Also

সুনামগঞ্জে বিয়ের দিন কনের প্রসবব্যথা, পরদিন সন্তান জন্মদান!

হাবিবুর রহমান নাসির, ছাতক সুনামগঞ্জ প্রতিনিধি:: দোয়ারাবাজার উপজেলায় বিয়ের দিনেই প্রসবব্যথা ওঠার পরদিন সন্তান জন্ম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *