Home / খেলাধুলা / মুস্তাফিজ ভক্তদের জন্য সুখবর, র‍্যাংকিংয়ে ১০ ধাপ আগালেন!

মুস্তাফিজ ভক্তদের জন্য সুখবর, র‍্যাংকিংয়ে ১০ ধাপ আগালেন!

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে শেষ হয়েছে গতকালই। প্রথম টেস্ট ‘ড্র’ হলেও দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কার কাছে বিশাল ব্যবধানে হেরে ১-০ তে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা। প্রথম টেস্ট বাংলাদেশের ব্যাটসম্যানরা যেই ব্যাটিং প্রদর্শন করেছিলো সেটি ধরে রাখতে ব্যর্থ হয়েছিলো দ্বিতীয় টেস্টে।

দ্বিতীয় টেস্টে ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণে র‍্যাংকিংয়েও পিছিয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানরা। র‍্যাংকিংয়ে অবনতি হয়েছে ওপেনার তামিম ইকবাল, উইকেটরক্ষক মুশফিকুর রহিম ও ব্যাটসম্যান মুমিনুল হকের। ঢাকা টেস্টে দুই ইনিংসেই ব্যর্থ হয়েছেন ওপেনার তামিম। র‍্যাংকিংয়ে পাঁচ ধাপ পিছিয়ে ২২ থেকে ২৭ এ এসেছে তামিম।

অন্যদিকে র‍্যাংকিংয়ের তিন ধাপ পিছিয়েছেন মুশফিক। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৯২ করলেও দ্বিতীয় টেস্টে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি তিনি। র‍্যাংকিংয়ে ২৫ থেকে ২৮ এ উঠে এসেছে মুশফিক। র‍্যাংকিংয়ে অবনতি হয়েছে চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকানো মুমিনুল। প্রথম টেস্টে দুইটি শতক হাঁকালে ঢাকা টেস্টে ছিলেন ব্যর্থ।

ব্যাটিং র‍্যাংকিংয়ে ৬১২ রেটিং নিয়ে ৩০তম স্থানে রয়েছেন মুমিনুল। এছাড়াও ব্যাটিং র‍্যাংকিংয়ে অবনতি হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ ও সাব্বির রহমানের। ছয় ধাপ পিছিয়ে ৪৮ থেকে ৫৪ স্থানে এসেছে মাহমুদউল্লাহ। ঢাকা টেস্টে দুই ইনিংসেই ব্যর্থ সাব্বির ১৭ ধাপ পিছিয়ে ১০৪তম স্থানে রয়েছেন এই ব্যাটসম্যান।

ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে শীর্ষ স্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ৯৪৭ রেটিং নিয়ে সবার উপরেই এই রয়েছেন এই ব্যাটসম্যান। ৯১২ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ৮৮১ রেটিং নিয়ে তিনে রয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।

একদিনে বাংলাদেশের ব্যাটসম্যানরা র‍্যাংকিংয়ে অবনতি হলেও উন্নতি হয়েছে বোলারদের। টেস্ট বোলিং র‍্যাংকিংয়ে উন্নতি করেছেন স্পিনার তাইজুল ইসলাম ও দীর্ঘ সময় পর জাতীয় দলে ফেরা আব্দুর রাজ্জাক। ঢাকা টেস্টে ৮ উইকেট পেয়ে র‍্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ৩৪তম স্থানে চলে এসেছে তাইজুল ইসলাম। ১০ ধাপ এগিয়ে মুস্তাফিজুর রহমানের অবস্থান এখন ৪৯ এ।

অন্যদিকে দীর্ঘসময় সময় পর জাতীয় দলে সুযোগ পেয়ে বাজিমাত করেছেন ৩৫ বছর বয়সী স্পিনার আব্দুর রাজ্জাক। ঢাকা টেস্টে দুই ইনিংস মিলিয়ে পেয়েছেন ৭ উইকেট। ঢাকা টেস্টে সাফল্যর পর র‍্যাংকিংয়ে ৯৫তম স্থানে উঠে এসেছেন এই অভিজ্ঞ স্পিনার। বোলিং র‍্যাংকিংয়ের শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা।

Check Also

টি-টোয়েন্টি দলে ফিরে যা বললেন সৌম্য!

  লঙ্কানদের বিপক্ষে আসন্ন দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের জন্য ১৫ সদস্যর দল ঘোষণা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *