Home / Uncategorized / এই কাজগুলি করতে পারেন না সৌদির মহিলারা, জানলে অবাক হবেন

এই কাজগুলি করতে পারেন না সৌদির মহিলারা, জানলে অবাক হবেন

নারী স্বাধীনতা। অত্যন্ত পরিচিত একটি শব্দ। কিন্তু এই শব্দবন্ধের সঙ্গে পরিচিত নয় সৌদি আরবের মহিলারা। সে দেশে এখনও এমন অনেক কিছু মহিলারা করতে পারেন না, যা জানলে আপনি অবাক হবেন।

* সৌদি আরবে কোনও মহিলাকে গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয় না। যদিও ইসলামিক আইন এবং সৌদির ট্র্যাফিক আইনে এরকম কোনও নিয়ম নেই। কিন্তু সে দেশে কোনও মহিলাকে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয় না। এমনকি গাড়ি চালাতে দেখলে পুলিশ আটক করে।

* স্বামীকে ডিভোর্স দিতে পারেন না সৌদি মহিলারা। কোনও পুরুষ অভিভাবকের লিখিত অনুমতি ছাড়া তাঁরা পাসপোর্ট পান না, কোথাও ঘুরতে যেতে পারেন না, এমনকি ডাক্তারের কাছে চিকিত্‍সা করাতে যেতেও পুরুষ অভিভাবকের অনুমতি লাগে সৌদি মহিলাদের।

* পরিবারের ঘনিষ্ঠ সদস্যদের বাইরে অন্য কোনও পুরুষের সঙ্গে কথাবার্তা বলা নিষেধ সে দেশের মহিলাদের। এরকম কিছু করলে জেল পর্যন্ত হতে পারে সৌদির মেয়েদের।

* ফ্যামিলি সেকশন নেই এমন কোনও রেস্তোঁরায় মহিলারা খেতে যেতে পারেন না।

* বোরখা ও হিজাব ছাড়া বাইরে বেরোতে পারেন না সৌদি আরবের মহিলারা। তবে রিয়াধে হালে কোনও কোনও মহিলা মুখ খুলেই বাইরে বোরেচ্ছেন।

* অমুসলিম সম্প্রদায়ের কোনও সদস্যকে বিয়ে করা সৌদি আরবের মুসলিম মহিলাদের জন্য কঠোর ভাবে নিষিদ্ধ। সুন্নি মহিলারা শিয়া সম্প্রদায়ের কাউকে বিয়ে করতে পারেন না।

* অন্তত দু-জন পুরুষের দেওয়া ক্যারেকটার সার্টিফিকেট ছাড়া কয়েকটি বিশেষ ব্যবসার অনুমতি দেওয়া হয় না সে দেশের মহিলাদর।

* স্বামী ডিভোর্স দিলে কন্যা সন্তানের বয়স নয় পেরোলে এবং পুত্র সন্তানের বয়স সাত পেরোলে তাকে আর নিজের কাছে রাখতে পারেন না সৌদি মহিলারা।

* সৌদি আরবে মহিলাদের আইনি অবস্থান একজন নাবালকের সমান। তাই নিজের জীবন নিয়ে এদের সিদ্ধান্ত অধিকার প্রায় নেই বললেই চলে।

* পৈতৃক সম্পত্তিতেও সমান অধিকার নেই সৌদি আরবের মহিলাদের। শরিয়ত অনুসারে ভাইদের অর্ধেক সম্পত্তি পান মহিলারা।

Check Also

মাশরাফি আগেই জানতেন সাকিব আজ ব্যাট করতে পারবে না

আজ শ্রীলঙ্কার বিপক্ষে ৪২তম ওভারে ফিল্ডিং করতে যেয়ে বাঁহাতের আঙুলে চোট পেয়েছেন সাকিব।  মাঠ ছেড়ে …