Home / Uncategorized / জয়ের হিসেবে ভারত-অস্ট্রেলিয়া থেকেও অনেক এগিয়ে বাংলাদেশ!

জয়ের হিসেবে ভারত-অস্ট্রেলিয়া থেকেও অনেক এগিয়ে বাংলাদেশ!

 

বাংলাদেশ যেন এই মুহূর্তে দুরন্ত সেই রেসের ঘোড়া, যার উপরে চোখ বন্ধ করেই বাজি ধরা যায়! ত্রিদেশীয় সিরিজে এমনই দুর্দান্ত প্রতাপ দেখিয়ে চলেছে মাশরাফির দল। নিজেদের তিনটি ম্যাচেই দাপটের সঙ্গে জিতেছে বাংলাদেশ। শুধু দাপট নয় প্রতিপক্ষকে একেবারে দুমড়ে-মুচড়ে দিয়েছে মাশরাফিরা, যার ভালো উপমা হতে পারে ‘ছেলে খেলা’। নতুন বছরে প্রতিপক্ষকে নিয়ে টাইগারদের ছেলে খেলা চলছেই, সেই সঙ্গে লাল-সবুজের বিজয় পতাকাও উড়েই চলেছে।

মঙ্গলবার জিম্বাবুয়ের বিপক্ষে ৯১ রানের জয়ের পর অনন্য এক উচ্চতায় পৌঁছেছে বাংলাদেশের ক্রিকেট। ঘরের মাঠে ওয়ানডেতে বেশি সংখ্যক ম্যাচ জয়ী দলের তালিকায় তিন নম্বরে রয়েছে বাংলাদেশ। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের পর থেকে করা এই তালিকায় বাংলাদেশের উপরে রয়েছে কেবল দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ড।

২০১৫ বিশ্বকাপের পর বাংলাদেশ ঘরের মাটিতে ২০ ওয়ানডে খেলে জয় পেয়েছে ১৫টিতেই! পরাজয় আছে পাঁচটিতে। এই সময়ে দক্ষিণ আফ্রিকা ঘরের মাটিতে ২২টি ওয়ানডে খেলে সর্বাধিক ১৯টি জয় পেয়েছে। তাঁদের পরাজয় মাত্র তিনটি ম্যাচে। আর কিউইরা খেলেছে ২৮টি ম্যাচ, জয় ২২টি তে। এশিয়ার অন্য দেশের মধ্যে ভারত বা শ্রীলঙ্কার অবস্থান এই তালিকার অনেক নিচে।

ঘরের মাটিতে ভারত ২৪টি ম্যাচ খেলেছে, জয় পেয়েছে মাত্র ১৫টিতে, পরাজয় ৯ ম্যাচে। শ্রীলঙ্কার অবস্থা আরো করুণ। ২৬ ম্যাচে তাঁদের জয় মাত্র ৯টি। টাইগারদের আরেক প্রতিবেশী পাকিস্তানে ক্রিকেট নির্বাসিত রয়েছে অনেকদিন। তাই এই তালিকায় স্থান হয়নি পাকিস্তানের। টাইগারদের ধারাবাহিক পারফরম্যান্সের প্রতিফলনই দেখা গেছে এই তালিকায়। টিম টাইগারদের এই অগ্রযাত্রা বিরামহীনভাবে অব্যাহত থাকবে বলে বিশ্বাস ভক্ত-সমর্থকদের।

Check Also

মাশরাফি আগেই জানতেন সাকিব আজ ব্যাট করতে পারবে না

আজ শ্রীলঙ্কার বিপক্ষে ৪২তম ওভারে ফিল্ডিং করতে যেয়ে বাঁহাতের আঙুলে চোট পেয়েছেন সাকিব।  মাঠ ছেড়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *